মুক্তিযুদ্ধের দুর্লভ দলিল অনলাইনে উন্মুক্ত

একাত্তরে বিজয়ের ৪৬ বছর পূর্তিকে সামনে রেখে আজ মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্ট মুক্তিযুদ্ধের বেশ কিছু দুর্লভ দলিল জনসাধারণের জন্য অনলাইনে উন্মুক্ত করেছে।

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও পরিচালক সাব্বির হোসাইন জানান, “আমেরিকার বিভিন্ন লাইব্রেরি ও আর্কাইভ হতে আমরা মুক্তিযুদ্ধ বিষয়ক নানান ডকুমেন্টস সংগ্রহ করছি। ভবিষ্যতে আরো অনেক দলিল উন্মুক্ত করার কাজ চলছে।”

এখন থেকে অনলাইনে একাত্তরের শরণার্থী ও পাকিস্তানে আটকে পরা বাঙালিদের প্রত্যাবর্তন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য থাকা রেডক্রসের ৭১ থেকে ৭৫ পর্যন্ত দলিলাদি, শরণার্থীদের নিয়ে রোটারিয়ান ইন্টারন্যাশনালের ডকুমেন্টস, ডিসেম্বরের শেষ ১৭ দিন নিয়ে আন্তর্জাতিক পত্রিকার প্রতিবেদনের মূলকপি, সুইডিশ ভাষায় প্রকাশিত ভেনস্টকুস্টেন পত্রিকার কিছু রিপোর্ট দেখা যাবে।

মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের সভাপতি শান্তা আনোয়ার জানান, “এসব দলিল বাংলাদেশের পাঠকদের জন্য এতদিন সহজলভ্য ছিল না। আমরা অনলাইনের মাধ্যমে সাধারণ জনগণের কাছে মুক্তিযুদ্ধের তথ্য, নথি সহজে পৌঁছে দিতে কাজ করছি। ”

২০০৭ সাল থেকে কাজ করে আসা মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ মুক্তিযুদ্ধ বিষয়ক দলিলপত্র, প্রবন্ধ-নিবন্ধ, গবেষণাপত্র, সংবাদপত্র, বই, মুক্তিযোদ্ধাদের তালিকা, মুক্তিযুদ্ধের ছবি, অডিও, ভিডিও ফুটেজ, প্রামান্যচিত্র ও চলচ্চিত্র নিয়ে নির্মিত অনলাইন আর্কাইভ। কনটেন্টের বিশালত্বের জন্য ইংল্যান্ডের ইক্সেটার বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশীয় বিভাগের রিসার্চ ম্যাটেরিয়াল সোর্স হিসেবে কাজ করছে এই আর্কাইভ।
http://www.liberationwarbangladesh.org/ এ ঠিকানায় উন্মুক্ত করা মুক্তিযুদ্ধের এসব দলিল দেখা যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।