মাত্র ৮ ঘণ্টায় ২৫০০ কোটি টাকার ডিপিপি পুনর্গঠন!

অবিশ্বাস্য গতিময় দিন হিসেবে চলতি বছরের ১৩ নভেম্বর বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। এই দিনে মাত্র ৮ ঘণ্টায় প্রায় আড়াই হাজার কোটি টাকার বিতর্কিত ‘ডিজিটাল সংযোগের জন্য টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক আধুনিকীকরণ’ (এমওটিএন) প্রকল্পের পূর্ণাঙ্গ প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করেছে বিটিসিএল!

অবশ্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে দেওয়া চিঠিতেও সে রকম নির্দেশই ছিল। প্রকল্পের মূল ডিপিপি এবং পুনর্গঠিত ডিপিপিতে ব্যয়ও রয়েছে একদম সমান সমান! অর্থাৎ অবিশ্বাস্য গতিময়তার ডিপিপি পুনর্গঠনে ব্যয় পর্যালোচনার সুযোগই পায়নি বিটিসিএল-সংশ্নিষ্টরা!

বিটিসিএল সূত্র জানিয়েছে, এভাবে এক কার্যদিবসে এত বড় প্রকল্পের ডিপিপি পুনর্গঠনের ঘটনা নজিরবিহীন। এর আগে বিভিন্ন ক্ষেত্রে অপ্রয়োজনীয় ও অস্বাভাবিক ব্যয়ের কারণে চড়া  সুদের এই ঋণ প্রকল্প নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। পরে গত ১৭ অক্টোবর একনেক সভায় প্রকল্পটি অনুমোদন পেলেও যুক্তিযুক্তভাবে ব্যয় কমানোর জন্য ডাক ও টেলিযোগাযোগ সচিবের নেতৃত্বে আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন এবং প্রকল্পের ডিপিপি পুনর্গঠনের নির্দেশ দেওয়া হয়।

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।