ওজন কমাতে অ্যালোভেরা ও আমলকী একসঙ্গে

অ্যালোভেরা ও আমলকীর প্রচুর আয়ুর্বেদিক গুণ আছে এটা আমাদের সবারই জানা। কারণ এগুলোতে অনেক বেশি পরিমাণে মিনারেল ও ভিটামিন আছে যা আমাদের শরীরের অনেক রোগ প্রতিরোধ করে। তবে এতসব উপকারিতা ছাড়াও অ্যালোভেরা ও আমলকী নিয়মিত খেলে শরীরের ওজন কমাতেও সাহায্য করে। কীভাবে অ্যালোভেরা ও আমলকী ওজন কমাতে সাহায্য করে তা জানার আগে এগুলোতে কোন কোন ভিটামিন আছে তা জেনে নেওয়া ভালো।

আমলকী

আমলকীতে প্রচুর পরিমাণ ভিটামিন সি আছে যা এন্টিঅক্সিডেন্ট ও এন্টি-ইনফ্লেমেটরির উপাদান। এছাড়াও আমলকীতে অ্যামিনো এসিড, আয়রন, ভিটামিন এ, ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালশিয়াম রয়েছে।

অ্যালোভেরা

অ্যালোভেরাতে ৩২ রকমের ভিটামিন ও মিনারেলসহ শতাধিক এনজাইম এবং নিউট্রিশন রয়েছে। এগুলোতে আবার এন্টি-ইনফ্লেমেটরি ও এন্টিফাংগাল উপাদান রয়েছে।

এখন জেনে নেওয়া যাক আমলকী ও অ্যালোভেরার জুস আমাদের শরীরের যেভাবে ওজন কমাতে সাহায্য করবে।

প্রতিদিন নিয়মিত আমলকী ও অ্যালোভেরার জুস খেলে আপনার শরীরের মেটাবলিজম বেড়ে যাবে। এতে আপনার শরীরের দুষিত টক্সিন বের হয়ে যাবে এবং আপনি আরও কর্মক্ষম হবেন। আয়ুর্বেদের চিকিৎসা অনুযায়ী, এই টক্সিন আপনার শরীরের ওজন বাড়াতে সাহায্য করে। আর আমলকী ও অ্যালোভেরার জুস আপনার শরীরের জন্য ডিটক্সিফাই করার জন্য বেশ কার্যকর।

আর এই জুস আপনাকে ডিহাইড্রেড রাখতে এবং ক্ষুদা দূর ও শরীরের সুগারের পরিমান ঠিক রাখবে। এছাড়াও এই জুস আপনাকে প্রচুর শক্তি যোগাবে।

তাই প্রতিদিন আধা কাপ আমলকী ও আধা কাপ অ্যালোভেরার জুস খেতেই পারেন।

সূত্র: বোল্ডস্কাই

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।