সরকার রেলখাতের প্রতি অধিক গুরুত্ব দিচ্ছে: মুজিবুল হক

রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, বর্তমান সরকার রেল খাতের প্রতি অধিক গুরুত্ব দিয়েছে। এ জন্যই বাজেটে বরাদ্দ বৃদ্ধি পেয়েছে।
তিনি বলেন, ‘রেলওয়েতে এখন উন্নয়ন দৃশ্যমান হচ্ছে। আমরা নতুন নতুন প্রকল্প গ্রহণ করতে পারছি’।

মন্ত্রী আজ রেলভবনে দোহাজারী-রামু-কক্সবাজার প্রকল্পের পরামর্শক নিয়োগ এবং বাংলাদেশ রেলওয়ের জন্য ইন্দোনেশিয়া থেকে ২০০ টি মিটারগেজ যাত্রীবাহী কোচ সংগহের আলাদা দু’টি প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুঠানে এসব কথা বলেন।

কক্সবাজারের সাথে দেশের অন্যান্য অঞ্চলের রেল যোগাযোগের গুরুত্ব তুলে ধরে রেলমন্ত্রী বলেন, ‘রেলখাত এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পর্যটন কেন্দ্র কক্সবাজারে রেললাইন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে’।

তিনি বলেন, যমুনা নদীর উপর আলাদা বঙ্গবন্ধু রেলসেতু নির্মাণ করা হবে। কোচের সংখ্যা বাড়ানো হচ্ছে। যাত্রীরা যাতে রেলের মাধ্যমে সহজে যাতায়াত করতে পারে তার ব্যবস্থা করা হচ্ছে।রাজধানীকে ঘিরে চারদিকে রেলপথ নির্মাণ করা হবে। এ লক্ষ্যে সমীক্ষার কাজ চলছে। পদ্মাসেতুতে রেলওয়ে সংযোগের বিষয়টি চুড়ান্ত পর্যায়ে রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

মিয়ানমারের রোহিঙ্গাদের প্রতি সহানুভূতি দেখানোর জন্য তিনি ইন্দোনেশিয়া সরকারকে ধন্যবাদ জানান। রেলমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের রাখাইন প্রদেশ থেকে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রতি সহানুভূতিশীল’।

রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমল কৃষ্ণ ভট্টাচার্যের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা পি.সোয়েমার্নো এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ আমজাদ হোসেনসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।