সচিন তেন্ডুলকার

“২০০৬-০৭ আমাদের জন্য সব থেকে খারাপ সময় ছিল”

২০০৬-০৭ মরসুম যে ভারতীয় ক্রিকেটের সব থেকে খারাপ সময় ছিল তা এত বছর পর স্বীকার করে নিলেন স্বয়ং সচিন তেন্ডুলকর। বিশেষ করে সে বছর বিশ্বকাপে ভারতের জঘন্য পারফরমেন্স। শেষ আটেও পৌঁছতে না পারা। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশের কাছে হার। এই ব্যর্থতার পর ভারতীয় ক্রিকেটে আমূল পরিবর্তন এসেছে।

সচিন বলেন, ‘‘আমার মনে হয় ২০০৬-০৭ আমাদের জন্য সব থেকে খারাপ সময় ছিল। ২০০৭ বিশ্বকাপের সুপার আটেও পৌঁছতে পারিনি। সেখান থেকেই আমরা ঘুরে দাঁড়িয়েছিলাম। নতুন ভাবনা-চিন্তা দিয়ে নতুন ভাবে শুরু হয়েছিল।’’

সেই সময় ভারতীয় দলের দায়িত্ব ছিল রাহুল দ্রাবিরের হাতে। ভারতকে বাংলাদেশের পাশাপাশি হারতে হয়েছিল শ্রীলঙ্কার বিরুদ্ধেও। যার ফল প্রথম রাউন্ডেই ছিটকে যেতে হয়েছিল ভারতকে।

সচিন বলেন, ‘‘আমাদের অনেককিছু পরিবর্তন করতে হত। সেটা আদৌ ঠিক ছিল না ভুল আমরা জানতাম না। কিন্তু রাতারাতি পরিবর্তন সম্ভব ছিল না। ফলাফলের জন্য অপেক্ষা করতে হত।’’ এর পর অবশ্য সব থেকে চ্যালেঞ্জের কথাটাই  বলে ফেলেছেন মাস্টার ব্লাস্টার। বলেন, ‘‘যে ভাবে এই সুন্দর ট্রফি হাতে নিতে আমার সময় লেগে গিয়েছিল ২১ বছর।’’ ২০১১তে ধোনির অধিনায়কত্বে বিশ্বকাপ জিতেছিল ভারত।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।