ভারতে চলছে রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ

শুরু হয়ে গেল রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ। সংসদের পাশাপাশি বিধানসভাতেও চলছে ভোটগ্রহণ। সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। লড়াই এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দের সঙ্গে বিরোধী প্রার্থী মীরা কুমারের। অঙ্কের হিসেবে কোবিন্দই এগিয়ে। তাঁর পক্ষে ৬২ শতাংশ ভোট। অন্যদিকে, লোকসভার প্রাক্তন স্পিকার মীরার পক্ষে ২৭ শতাংশ ভোট।

সংসদের ১৬ নম্বর ঘরে চলছে ভোটগ্রহণ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে পৌঁছে গিয়েছেন। তিনি ও বিজেপি সভাপতি অমিত শাহ ইতিমধ্যেই ভোট দিয়েছেন বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রীই প্রথম ভোট দেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও ভোট দিয়েছেন। তিনি এবার সাংসদ পদ থেকে ইস্তফা দেবেন বলে বিজেপি সূত্রে খবর। কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতীও ভোট দিয়েছেন। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান, অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালও ভোট দিয়েছেন।

এনসিপি নেতা প্রফুল পটেলের দাবি, তাঁদের দলের সব সাংসদ ও বিধায়ক মীরাকে ভোট দেবেন। তবে তিনি নিশ্চিত, কোবিন্দই পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন। এটা খুব সহজ বিষয়, রকেট সায়েন্স নয়। দলের সিদ্ধান্ত মেনেই সব সাংসদ ও বিধায়ক ভোট দেবেন। ফলে বড় ব্যবধানে জয় পেতে চলেছেন এনডিএ প্রার্থী।

সারা দেশে মোট ৩২টি জায়গায় চলছে ভোটগ্রহণ। ভোটিং প্রক্রিয়ার উপর নজরদারির জন্য ৩৩ জন পর্যবেক্ষক নিয়োগ করেছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার এই নির্বাচনের ফল জানা যাবে। ২৪ তারিখ বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মেয়াদ শেষ হচ্ছে। এরপর শপথ গ্রহণ করবেন পরবর্তী রাষ্ট্রপতি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।