‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা’

গ্রুপ থিয়েটার সংগঠন ‘লোক নাট্যদল’ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহনানের জীবন ও কর্মের ওপর মঞ্চে আনছে তাদের নতুন নাটক ‘অসমাপ্ত আত্মজীবনী ও সমাপ্ত স্বাধীনতা ’ নামের ঐতিহাসিক নাটক।

নাটকটি আগামী ডিসেম্বরে মঞ্চে আসবে।

নাটকটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের লেখা বই ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ অবলম্বনে পরিকল্পনা ও নির্দেশনা দিচ্ছেন লোক নাট্যদলের প্রতিষ্ঠাতা ও নাট্যজন লিয়াকত আলী লাকী।

প্রযোজনায় থাকছে লোক নাট্যদল।

লোক নাট্যদলের তিন যুগপূর্তি উপলক্ষে শনিবার দলটির পক্ষ থেকে শিল্পকলা এডাডেমীর সেমিনার কক্ষে আয়োজিত ‘লোকনাট্য দলের তিনযুগ’ শীর্ষক সেমিনারে সভাপতির ভাষণে শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী এই তথ্য জানান।

তিনি জানান, এটা হবে জাতিরজনক বঙ্গবন্ধুর ওপর লোকনাট্য দলের মহাকাব্যিক প্রযোজনা। বঙ্গবন্ধুর ওপর এ পর্যন্ত যতো কাজ হয়েছে, এটি হবে মাহকাব্যিক ঘরানায় বিবেচ্য একটি প্রযোজনা। দীর্ঘ গবেষণা ও পরিকল্পনার মধ্যদিয়ে আমরা দল থেকে এই নাটকটি করছি।

তিনি আরও জানান, ইতোমধ্যে নাটকটির মহড়া শুরু হয়েছে। মহড়ার সাথে সাথে নাটকের নানা বিষয়েও সিদ্ধান্ত নিচ্ছি। শিল্পী নির্বাচন করে মহড়ায় নেওয়া হচ্ছে। মহড়া চলছে প্রতিদিন। আশা করছি মহান মুক্তিযুদ্ধের স্বারণীয় মাস ডিসেম্বরে নাটকটি মঞ্চে আসবে। এই লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যাচ্ছি। কাজ করছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।