হামলাকারীকে শনাক্তের দাবি রাশিয়ার

রাশিয়ার মেট্রো স্টেশনে মুসলিম জঙ্গিবাদী হামলা বলছে কিরগিজস্তান

রাশিয়ার মেট্রো স্টেশনের হামলায় মুসলিম উগ্রপন্থার সংযোগ খুঁজে পাওয়ার দাবি করেছে কিরগিজস্তান। আর রাশিয়ার তদন্তকারীদের দাবি, তারা হামলাকারীকে শনাক্ত করতে পেরেছেন। কিরগিজস্তানের দাবি অনুযায়ী তাদের দেশে জন্ম নেওয়া রুশ নাগরিক আকবারজান জালিলোভ এই হামলা চালিয়েছে। রাশিয়া আনুষ্ঠানিকভাবে এ দাবি সম্পর্কে মন্তব্য না করলেও সন্দেহভাজন হামলাকারী মধ্য এশীয় বলে জানিয়েছে। তবে তদন্তের স্বার্থে এখনই সন্দেহভাজনের নাম প্রকাশ করা হচ্ছে না বলে দাবি করেছে রুশ কর্তৃপক্ষ।

৩ এপ্রিল ২০১৭ সোমবার সেন্ট পিটার্সবার্গের মেট্রো স্টেশনে চালানো ওই বিস্ফোরণে নিহত হয়েছেন ১৪ জন। আহত হয়েছেন প্রায় অর্ধশত মানুষ।

কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, এক আত্মঘাতী বোমারু সেন্ট পিটার্সবার্গের মেট্রো স্টেশনে ওই হামলা চালায়। কিরগিজ নিরাপত্তা বাহিনীর দাবি, হামলকারীর জন্ম কিরগিজস্তানে হলেও ওই তরুণ রুশ নাগরিক।

কিরগিজ নিরাপত্তা বাহিনী জানিয়েছে, আকবারজান জালিলোভ নামের ওই তরুণ ১৯৯৫ সালে কিরগিজস্তানের অশ এলাকায় জন্মগ্রহণ করে। পরে সে রুশ নাগরিকত্ব গ্রহণ করে। সোমবারের হামলা তদন্তে কিরগিজ নিরাপত্তা বাহিনী রুশ সিক্রেট সার্ভিসের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করছে।

এর আগে রুশ বার্তা সংস্থা ইন্টারফেক্স ও তাস জানিয়েছে, হামলাকারীকে শনাক্ত করা গেছে। ২৩ বছর বয়সী ওই সন্দেহভাজন হামলাকারী মধ্য এশীয় বশোদ্ভূত। সে উগ্রপন্থী ইসলামি মতবাদে সম্পৃক্ত বলেও জানায় ইন্টারফেক্স।

রাশিয়ার তদন্তকারীরা জানিয়েছেন, আত্মঘাতী হামলা চালানো ব্যক্তির দেহাবশেষ পরীক্ষার মাধ্যমে তাকে শনাক্ত করা গেছে।

সেন্ট পিটার্সবার্গের মেট্রো স্টেশনে বিস্ফোরণের ঘটনায় রাশিয়ার গঠিত তদন্ত কমিটির মুখপাত্র সভেতলানা পেটরেঙ্কো। রুশ সংবাদমাধ্যম ইন্টার‍ফ্যাক্স’কে তিনি বলেন, তদন্ত কমিটির বিশেষজ্ঞরা রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের র‍্যাপিড রেসপন্স টিমের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছেন। তারা এ মর্মে সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, সন্দেহভাজন হামলাকারী ছিল একজন পুরুষ। তৃতীয় একটি গাড়িতে তার খণ্ড-বিখণ্ড দেহাবশেষের সন্ধান মিলেছে। তার পরিচয় শনাক্ত করা হয়েছে। তবে চলমান তদন্তের স্বার্থে এখনই এ ব্যাপারে বিস্তারিত কিছু প্রকাশ করা হবে না।

কর্মকর্তারা জানিয়েছেন, কর্তৃপক্ষ তদন্তকাজ অব্যাহত রেখেছে এবং সিসিটিভি ক্যামেরায় পাওয়া তথ্য-উপাত্ত পর্যালোচনা করা হচ্ছে। এ বিষয়ে আরও বিশদ অনুসন্ধান চালানো হবে।

কিরগিজ পররাষ্ট্রমন্ত্রী এরলান আবদিলদায়েভ-এর সঙ্গে আলোচনার পর এ হামলার বিষয়ে কথা বলেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তিনি বলেন, সন্ত্রাসবাদ পুরো মানবজাতি এবং সব ধর্মের বিরুদ্ধে সংঘটিত অপরাধ। এ সময় তিনি সংকীর্ণ স্বার্থে সুনির্দিষ্ট কিছু সন্ত্রাসীদের ব্যবহারের বদলে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ-এর কথারই প্রতিধ্বনি করেন কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রী এরলান আবদিলদায়েভ। তিনি বলেন, দুনিয়াজুড়ে বিদ্যমান সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের লড়াইকে আরও জোরদার করতে হবে। এ সময় তিনি রাশিয়ার সঙ্গে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোর গোয়েন্দা কার্যক্রমে পারস্পরিক সহযোগিতামূলক সম্পর্কের উচ্ছ্বসিত প্রশংসা করেন। সূত্র: সিএনএন, আরটি, স্পুটনিক নিউজ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।