স্বাস্থ্যকর সকালের নাস্তা কমাবে পেটের মেদ!

রাতের খাবারের পর থেকে দীর্ঘক্ষণ না খেয়ে থাকা হয়। ফলে সকালের নাস্তা শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সারাদিন কর্মক্ষম থাকতে সাহায্য করে। সকালের নাস্তায় ক্যালসিয়াম, ভিটামিন, মিনারেল, প্রোটিন, ফাইবার ও আয়রন থাকা জরুরি

 যারা মেদ নিয়ে চিন্তিত তারা সকালের নাস্তায় রাখতে পারেন এমন কিছু খাবার যা কেবল ক্ষুধা মেটাতেই সাহায্য করবে না, পাশাপাশি কমাবে পেটের অতিরিক্ত মেদও। লাইফস্টাইল ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে এমন কিছু খাবার সম্পর্কে। জেনে নিন সেগুলো কী কী-

ওটমিল

স্বল্প ক্যালোরি ও প্রচুর পরিমাণে আঁশ রয়েছে ওটে। প্রতিদিন সকালে নিশ্চিন্তে খেতে পারেন এটি। ওটমিল কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সকালে এটি খেলে দীর্ঘক্ষণ ক্ষুধাবোধ হয় না। ফলে অতিরিক্ত মেদ থেকে দূরে থাকা যায়।

ডিম

ডিম প্রোটিনের চমৎকার উৎস। ডিমে রয়েছে এমন উপাদান যা মেদ কমাতে সাহায্য করে। প্রতিদিন সকালের নাস্তায় তাই ১টি করে ডিম খান।

দই

দই প্রোটিনের উৎস। এছাড়া দই পেটে মেদ জমতে বাঁধা দেয় ও রক্তে চিনির পরিমাণ নিয়ন্ত্রণ করে। প্রতিদিন সকালে তাই নিয়মিত দই খান।

আপেল

আপেল আঁশজাতীয় খাবার। এতে রয়েছে আরও বিভিন্ন ধরনের পুষ্টি। সকালে একটি আপেল খেলে অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা থাকবে।

বাদাম

সকালের নাস্তায় রাখতে পারেন বাদাম। এটি পেটের অতিরিক্ত মেদ দূর করতে সাহায্য করবে।

কলা
কলাতে রয়েছে পটাসিয়াম ও ফাইবার। সকালের নাস্তায় ওটমিলের সঙ্গে কলা মিশিয়ে খান। চাইলে শুধু কলাও খেতে পারেন। এটি পেটে অতিরিক্ত মেদ জমতে দেবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।