ভালো চুল পেতে ইয়োগা

ইয়োগা অনেক উপকারী এটা সবারই জানা। বিভিন্ন স্বাস্থ্যসুবিধাসহ রোগ ঠেকানোর ক্ষেত্রে এর জুড়ি নেই। আর তারুণ্য ধরে রাখতে ইয়োগা খুবই কার্যকর। চুলের যত্নেও ইয়োগা অনেক উপকারী। যাদের চুল পড়ে বা মাথার তালুতে সমস্যা আছে তারা নিয়মিত করতে পারেন কয়েকটা ইয়োগা। চুল পড়া বন্ধ করাসহ চুল  সবল ও স্বাস্থ্যবান করতে নিয়মিত করতে পারেন এই ছয়টি ইয়োগা।

১. আনুলোমা ভাইলোভা

পদ্মাসনে বসুন। তারপর নাকের ডানদিকের ছিদ্রটি একটি হাত দিয়ে বন্ধ করুন এবং বাম পাশ দিয়ে শ্বাস নিন। এবার বামপাশের ছিদ্রটি বন্ধ করে ডানদিক দিয়ে শ্বাস ফেলুন। এটার সুবিধা হলো শ্বাস-প্রশ্বাসের ফলে অক্সিজেন সরবরাহ হয়। এটা ডিপ্রেশন ও টেনশন কমিয়ে দেয় যা চুল পড়ার বড় একটি কারণ।

২. কাপালভাটি প্রাণায়াম

পদ্মাসনে বসুন। এবার নাকের দু ছিদ্র দিয়ে খুব দ্রত বাতাস গ্রহণ করুন ও ছাড়ুন যাতে পেটে চাপ পড়ে। এভাবে পাঁচ মিনিট করুন। এটা চোখ মুখ থেকে চাপের চিহ্ন দূর করে, সারা শরীরে রক্ত সরবরাহ বাড়িয়ে দেয় এবং চুল গজানোতে সাহায্য করে।

৩. সূর্য নমস্কার

সূর্য নমস্কারে অন্তত বারটি আসনের সুবিধা পাওয়া যায়। এটা হৃদপিণ্ডের জন্য অনেক উপকারী। পুরো শরীরের রক্ত সরবরাহ বাড়িয়ে দিতে এটা খুবই কার্যকর।

৪. শীর্ষাসন

মাথা নিচের দিকে রেখে এ আসনটি করা হয়ে থাকে যার ফলে মাথায় রক্তসরবরাহ বেড়ে যায়। এটা চুল পড়া বন্ধ করে ও গজাতে সাহায্য করে।

৫. উত্থানাসান

দুই পা একসাথে করে প্রথমে সোজা হয়ে দাড়ান। তারপর হাতের তালু বা আঙ্গুল দিয়ে ফ্লোর স্পর্শ করার চেষ্টা করুন। ধীরে ধীরে উপর নিচ করার সময় শ্বাস নিন এবং ছাড়ুন। এটা সকল বিষণ্নতা ও টেনশন থেকে মুক্তি দেয়। তালুতে রক্ত সরবরাহ বাড়িয়ে দেয় যার ফলে চুল পড়া বন্ধ হয় এবং চুল স্বাস্থ্যবান হয়।

৬. বালায়াম ইয়োগা

বাবা রামদেব এই ইয়োগাটি জনপ্রিয় করেছেন। এটা যেকোন স্থানে যেকোন সময় করা যায়। আপনার দু হাতের আঙ্গুলগুলো বাকা করে তালুর দিকে নিয়ে যান। তারপর দুহাতের আঙ্গুলগুলো পাঁচ মিনিট ঘষুন। এর ফলে আপনার আঙ্গুলে রক্ত সরবরাহ বেড়ে যাবে। এটা মাথার তালুতেও রক্ত সরবরাহ বাড়িয়ে দেয়।

সূত্র: এনডিটিভি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।