ভারতের সাবেক প্রধানমন্ত্রী বাজপেয়ীর মৃত্যু

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী মারা গেছেন। ১৬ আগস্ট বৃহস্পতিবার দিল্লির অল ইন্ডিয়া মেডিক্যাল সার্ভিসেস (এআইএমএস) হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বিকেল ৫টা বেজে ৫ মিনিটে তার মৃত্যু হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ বিশিষ্টজনরা।

এর আগে কিডনি ইনফেকশনসহ একাধিক সংক্রমণের কারণে গত ১১ জুন এআইএমএস হাসপাতালে ভর্তি হন ভারতের এই সাবেক প্রধানমন্ত্রী। গত মঙ্গলবার থেকে তার শারীরিক পরিস্থিতির আরও অবনতি হয়। ফুসফুস ও অন্ত্রে সংক্রমণ ছড়িয়ে পড়ে। ডায়াবেটিসে আক্রান্ত বাজপেয়ীর একটি কিডনি দীর্ঘদিন ধরেই বিকল ছিল। শুধু একটি কিডনি কাজ করছিল। এই পরিস্থিতিতে তার চিকিৎসা আরও জটিল হয়ে ওঠে।

অবস্থার অবনতি হলে হাসপাতালে তাকে দেখতে যান ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহসহ অনেকে।

১৯২৪ সালে জন্ম নেওয়া বাজপেয়ী তিন দফায় ভারতের বিজেপি সরকারের নেতৃত্ব দিয়েছিলেন। প্রথম দফায় ১৯৯৬ সালে মাত্র ১৩ দিনের জন্য, এরপর ১৯৯৮ সালে ১৩ মাস এবং সর্বশেষ ১৯৯৯ থেকে ২০০৪ পর্যন্ত টানা প্রায় ছয় বছর তিনি ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের পক্ষে অবস্থান নিয়েছিলেন এই ভারতীয় রাজনীতিবিদ। এর স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ তাকে ‘মুক্তিযুদ্ধ সম্মাননা’য় ভূষিত করেছে।

সূত্র: এনডিটিভি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।