ইবির ভর্তি পরীক্ষায় যোগ হচ্ছে লিখিত প্রশ্ন

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আসন্ন ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় যোগ হবে লিখিত প্রশ্ন। মোট ৮০ নম্বরের পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ ও ২০ নম্বরের লিখিত প্রশ্ন থাকবে। মঙ্গলবার  প্রশাসন ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন  উপ-উপাচার্য প্রফেসর ড. মো. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। এছাড়া সভায় সব অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্টসহ ভর্তি কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

রেজিস্ট্রার সূত্রে জানা গেছে, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা চারটি ইউনিটে হবে। এর আগে ৮টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতো। ‘এ’  ইউনিটের অধীনে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত বিভাগসহ মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের আরবি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আইন ও মুসলিম বিধান অনুষদের আল ফিকাহ ও লিগ্যাল স্টাডিজ বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের সকল বিভাগ , ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের সকল বিভাগ ও  ‘ডি’ ইউনিটের অধীনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সকল বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর চারটি ইউনিটের অধীনে ৩৩ বিভাগে ২২৭৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে।

ভর্তি পরীক্ষায় সর্বমোট ১২০ নম্বর থাকবে। এমসিকিউ পদ্ধতিতে থাকবে ৬০নম্বর, লিখিত পরীক্ষায় ২০ নম্বর। এছাড়া মাধ্যমিকের ফলাফলের জন্য ২০ নম্বর ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলের জন্য ২০ নম্বর থাকবে।

আগামী ১০ সেপ্টেম্বর থেকে ভর্তি ফরম দেওয়া শুরু হবে এবং ১০ অক্টোবর শেষ হবে। ভর্তি পরীক্ষা ৩ নভেম্বর থেকে ৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে । ভর্তি সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (iu.ac.bd)  পাওয়া যাবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।