তুর্কি উপকূলে নৌকাডুবিতে ৯ অভিবাসী নিহত

তুরস্কের পশ্চিম উপকূলে একটি অভিবাসীবাহী নৌকা ডুবে অন্তত ৯ জন মারা গেছেন। উদ্ধার করা হয়েছে চারজনকে। দেশটির কোস্টগার্ডের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থাটি জানায়, তুরস্কের আয়দিন প্রদেশের কুসদাসির কাছে একটি উপকূলে নৌকাটি ডুবে যায়। স্থানটি পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়।

২০১৫ সাল থেকে এই পথ দিয়ে লাখ লাখ শরণার্থী ইউরোপে প্রবেশের চেষ্টা করছে। ২০১৬ সালে ইইউ ও তুরস্কের এক সমঝোতার পর এই হার অনেক কমে আসে। মূলত গ্রিস দিয়ে ইউরোপ প্রবেশের চেষ্টায় এই উপকূল দিয়ে পাড়ি জমায় অভিবাসীরা।

মঙ্গলবার পর্যন্ত হিসেব অনুযায়ী তুর্কি এই উপকূল দিয়ে ইউরোপে যাওয়ার পথে চলতি বছর ৫৪ জন প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

এছাড়া দুর্বল কেন্দ্রীয় সরকার আর ইতালির সঙ্গে সীমান্ত থাকার সুযোগে বিপদজনকভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশ করতে এই উপকূল ব্যবহার করতে পছন্দ করে শরণার্থী ও অবৈধ অভিবাসন প্রার্থীরা। গত বছর এই পথ পাড়ি দিয়ে ইতালি ও অন্য ইউরোপীয় দেশগুলোতে প্রায় এক লাখ ২০ হাজার শরণার্থী পৌঁছেছে। এই পথ ব্যবহার করতে গিয়ে চলতি বছরের জুনের প্রথম দিকে তিউনিশিয়া উপকূলে নৌকাডুবে নিহত হয় প্রায় ১১২ শরণার্থী ও অভিবাসন প্রত্যাশী। ফেব্রুয়ারিতে লিবিয়ার পশ্চিম উপকূলে নৌকাডুবে প্রায় ৯০ জন নিহত হয়।

রয়টার্স

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।