সাম্পাওলিকে ছাঁটাই করলো আর্জেন্টিনা

দিন কয়েক ধরেই ফিসফাস—হোর্হে সাম্পাওলিকে আর কোচ হিসেবে রাখবে না আর্জেন্টিনা। অবশেষে এলো চূড়ান্তঘোষণা। কোচের পদ থেকে তাকে ছাঁটাই করেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)।

এক বিবৃতিতে এএফএ জানিয়েছে, ‘দুই পক্ষের সমঝোতায় বাতিল করা হয়েছে সাম্পাওলির চুক্তি। যাতে তার সঙ্গে থাকা ফিজিও, ভিডিও অ্যানালিস্ট ও সহকারী কোচেরও চুক্তি বাতিল হয়েছে।’ একই সঙ্গে সংস্থাটি আর্জেন্টাইন ফুটবলের ‘উন্নতি’র পথে অবদান রাখার জন্য ধন্যবাদও জানিয়েছে বিদায়ী এই কোচকে।

রাশিয়া বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর অনূর্ধ্ব-২০ দলের দায়িত্ব দেওয়া হয়েছিল তাকে। যদিও আর্জেন্টাইন মিডিয়ার খবর ছিল, যুব দলের দায়িত্ব নিতে রাজি নন সাম্পাওলি। তাই এএফএ প্রধান ক্লাউদিও তাপিয়ার সঙ্গে বৈঠকে বসেন ৫৮ বছর বয়সী এ কোচ। তারপর থেকেই জোরালো গুঞ্জন ওঠে সাম্পাওলি আর থাকছেন না লিওনেল মেসিদের কোচের ভূমিকায়।

২০২২ সালের বিশ্বকাপ পর্যন্ত চুক্তি থাকলেও মাত্র ১৪ মাসের মাথায় আর্জেন্টাইন ফুটবলে শেষ হয়ে গেল সাম্পাওলি অধ্যায়। এজন্য অবশ্য এএফএকে গুনতে হচ্ছে মোটা অঙ্কের জরিমানা। গোল ডটকমের খবর, ২০ লাখ ডলার ক্ষতিপূরণ দিতে হবে তাকে।

অনেক প্রত্যাশা নিয়ে ২০১৭ সালের মে মাসে সেভিয়া থেকে নিয়ে আসা হয়েছিল সাম্পাওলিকে। স্প্যানিশ ক্লাবটি থেকেও তাকে আনতে মোটা অঙ্কের অর্থ দিতে হয়েছে। যদিও প্রত্যাশাটা একেবারে পূরণ করতে পারেননি চিলির কোপা আমেরিকা জয়ী সাবেক কোচ।

লাতিন আমেরিকান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের শেষ দিনে রাশিয়ার মূল পর্ব নিশ্চিত করলেও তার ট্যাকটিকস নিয়ে বরাবরই জন্মেছে প্রশ্ন। বিশ্বকাপে এসে সেই ধারণা আরও জোরদার হয়। এমনকি গ্রুপ পর্বে ক্রোয়েশিয়া ম্যাচের পর তার বিরুদ্ধে খেলোয়াড়দের বিদ্রোহের খবর শোনা গেছে। বাজে পারফরম্যান্সের পরও গ্রুপ পেরিয়ে যায় তারা। কিন্তু নকআউটের প্রথম ম্যাচে আবার বিবর্ণ আর্জেন্টিনা। তখনই একরকম নিশ্চিত হয়ে গিয়েছিল সাম্পাওলির থাকা না থাকার সিদ্ধান্ত। যার চূড়ান্ত ঘোষণা এলো রবিবার রাতে।

সাম্পাওলির অধীনে আর্জেন্টিনা খেলেছে ১৫ ম্যাচ, যেখানে ৭ জয়ের সঙ্গে ৪টি করে ড্র ও হারের তিক্ত অভিজ্ঞতা হয় দলটির।

গোল ডটকম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।