জাপানে বন্যা ও ভুমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৭৯

জাপানের পশ্চিমাঞ্চলে প্রবল বর্ষণ, বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৭৯ জনে দাঁড়িয়েছে। এখনও ৮০ জন নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বুধবার (১১ জুলাই) এক বিবৃতিতে দেশটির কর্মকর্তারা এ কথা জানান।

চীনের বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে, বন্যা ও ভূমিধসের কারণে অনেক সড়ক বন্ধ হয়ে গেছে এবং বিভিন্ন ভবনে অনেক লোক আটকে পড়েছে। দুর্গত এলাকায় আটকে থাকা হাজার হাজার লোক বিশুদ্ধ পানির অভাবে দুর্ভোগে রয়েছে।

দেশটির পশ্চিমাঞ্চলীয় পৌরসভাগুলো বলেছে, বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে দশটা নাগাদ ১৫টি অঞ্চল থেকে সাত হাজার দু’শরও বেশি লোককে জরুরি আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে। এছাড়া সবচেয়ে দুর্গত এলাকা ওকাহামা ও হিরোশিমা থেকে যথাক্রমে তিন হাজার ৫০ ও দুই হাজার ৯৯৬ জনকে আশ্রয়কেন্দ্রে নেয়া হয়েছে।

গত বৃহস্পতিবার থেকেই জাপানের পশ্চিমাঞ্চলে ভারী বৃষ্টিপাত শুরু হয়। এর ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসের শঙ্কায় দুই মিলিয়ন মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। গত তিন দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে এখনও অনেকেই নিখোঁজ রয়েছে। তাদের উদ্ধারে জোর তৎপরতা চলছে।

আবহাওয়া বিভাগের এক কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, তারা আগে কখনো এমন পরিস্থিতির মুখোমুখি হননি। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলছেন, উদ্ধারকারীরা অনেকটা সময়ের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে কাজ করছেন। এখনো অনেক মানুষ নিখোঁজ রয়েছেন এবং অনেকেরই সাহায্য প্রয়োজন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।