বাফুফের নতুন কোচ জেমি ডে!

ব্রিটিশ ফুটবল কোচের সঙ্গে সব কথা পাকা হয়ে গেছে। তাই আর নাম প্রকাশে দ্বিধা নেই বাফুফের। নাম তাঁর জেমি ডে, আগামী জুন থেকে তাঁর হাতে উঠছে বাংলাদেশ ফুটবল দলের দায়িত্ব।

অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ড্রু ওর্ড অধ্যায় শেষ হয় গত মাসে। মাত্র দশ মাসের কার্যকাল। এই অস্ট্রেলিয়ান চাকরি ছেড়ে যাওয়ার পরের মাসেই জাতীয় দল কমিটি চূড়ান্ত করেছে নতুন কোচ জেমি ডে-কে। খুব হাইপ্রোফাইল কোচ নন, ইংল্যান্ডে নিচের সারির দলে কাজ করেন। ওর্ডের মতো এটাই হতে যাচ্ছে ইংলিশ কোচের প্রথম জাতীয় দল। তাঁর বড় কোচ হওয়ার ইচ্ছাটাকেই বেশ মনে ধরেছে কমিটির প্রধান কাজী নাবিল আহমেদের, ‘খুব কম বয়সে কোচ হয়েছেন ডে। অত বড় দল সামলানোর অভিজ্ঞতা না থাকলেও তাঁর মধ্যে বড় হওয়ার ইচ্ছা দেখেছি। কোচ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান। আশা করছি, খুব আন্তরিকভাবেই বাংলাদেশ দলকে নিয়ে ভালো করার চেষ্টা করবেন তিনি।’

মাত্র ২৯ বছর বয়সেই ডে ফুটবল কোচিং শুরু করেন ওয়েলিং ইউনাইটেডের কোচ কাম খেলোয়াড় হিসেবে। ওয়েলিং ইউনাইটেড ইংলিশ ফুটবল কাঠামোর ষষ্ঠ বিভাগের দল, সেখানে ২০০৯ সালে শুরু করার পর মনোযোগী হন কোচিং লাইসেন্সে। ফুটবল কোচিংয়ে পড়াশোনা করার পাশাপাশি চালিয়ে গেছেন মাঠের কোচিং। কয়েকটি ক্লাবে প্রধান কোচের ভূমিকায় কাজ করার পর এ বছর সহকারী কোচ হিসেবে যোগ দেন ব্যারো অ্যাসোসিয়েশন ফুটবল ক্লাবে।

সেখানে কয়েক মাস কাজ করে উয়েফা এ লাইসেন্সধারী এই ব্রিটিশ নিয়েছেন বাংলাদেশ দলের দায়িত্ব। জুনের প্রথম সপ্তাহে তাঁকে ঢাকায় আশা করছে বাফুফে। সঙ্গে করে একজন ফিটনেস ট্রেনারও আনতে বলা হয়েছে। মাসখানেক বাদে গোলরক্ষক কোচ আনবে। জাতীয় দল কমিটির আপাত পরিকল্পনা হলো প্রাথমিক ক্যাম্পের ফুটবলারদের ফিটনেস ফেরানো। এর পরই ফুটবলের টেকনিক্যাল-ট্যাকটিক্যাল কাজ। দলটাকে সুগঠিত করতে এ জন্য আগামী জুলাই-আগস্টে প্রীতি ম্যাচ খেলবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।