স্যাটেলাইটের নিয়ন্ত্রণে বিদেশিরা নয় : মোস্তফা জব্বার

দেশের প্রকৌশলীরাই স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ নিয়ন্ত্রণ করতে সক্ষম বলে দাবি করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার (১৫ মে) সন্ধ্যায় রাজধানীর হাতিরঝিলের উন্মুক্ত মঞ্চে আয়োজিত ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ উপলক্ষে আয়োজিত আনন্দ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার বলেন, ‘স্যাটেলাইটের নিয়ন্ত্রণে বিদেশিরা নয়, আমাদের ছেলেদেরই সেই সক্ষমতা রয়েছে। গাজীপুর ও বেতবুনিয়া নিয়ন্ত্রণকক্ষ থেকে আমাদের ছেলেরা ‘বঙ্গবন্ধু-১’ নিয়ন্ত্রণ করবে।’

তিনি জানান, আমাদের দেশের কয়েকজন ছেলে স্যাটেলাইট নিয়ন্ত্রণের জন্য প্রশিক্ষণ নিয়েছেন। তাদের সবার বয়স ৩০ বছরের নিচে। তিনজন ফরাসি প্রশিক্ষক তাদের প্রশিক্ষণ দিয়েছেন। তারা আমাদের জানিয়েছেন, আমাদের দেশের ছেলেরা এতটাই দক্ষ হয়ে উঠেছে যে, তারা নিজেরাই এখন স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ করতে পারবে।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, প্রথম দেশ হিসেবে আমরাই দেশের নামের আগে ডিজিটাল শব্দটি ব্যবহার করেছি। আমাদের অনুকরণে ইংল্যান্ডসহ অন্যান্য দেশ তাদের দেশের নামের আগে এটি যুক্ত করেছে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘এই স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে আমরা এক অনন্য মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছি। আমরা সারাদেশের প্রত্যন্ত অঞ্চলে দেশ গড়ার কারিগরদের গড়ে তুলছি। তারাই দেশকে এগিয়ে নিয়ে যাবে।’

অনুষ্ঠানে রাত সাড়ে ৮টার দিকে শুরু হয় আতশবাজি প্রদর্শনী। গানের তালে তালে প্রায় ৮ মিনিট চলে এই আনন্দ আয়োজন। আতশবাজি উৎসব শুরুর আগে তিনজন শিল্পী গান পরিবেশন করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।