গত বিশ্বকাপ ফাইনালের নায়ক তিনি

জার্মানি দল থেকে বাদ মারিও গোটজে

ব্রাজিলে তাঁর গোলেই গত বার বিশ্বকাপ জিতেছিল জার্মানি। অথচ বিস্ময়কর ভাবে সেই মারিও গোটজেকেই রাশিয়া বিশ্বকাপের দল থেকে ছেঁটে ফেললেন জার্মানির ম্যানেজার জোয়াকিম লো।

কে না জানে, আর্জেন্তিনার বিরুদ্ধে ফাইনালের অতিরিক্ত সময়ে বরুসিয়া ডর্টমুন্ডের স্ট্রাইকার গোটজের গোলেই শেষ হাসি হেসেছিল জার্মানরা। তাই এ বারের দলে তাঁকে না রাখা নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল ওয়েবসাইটগুলোয় সমালোচনার ঝড় উঠেছে। জার্মানি আপাতত ২৭ জনের দল জানিয়েছে। চূড়ান্ত ২৩ জনকে বেছে নেওয়া হবে ৬ জুনের আগেই। গোটজেকে না নেওয়া হলেও লো কিন্তু রাশিয়াতে মানুয়েল নয়্যারকে পাওয়ার আশা ছাড়েননি। অথচ গত সেপ্টেম্বরে পা ভাঙায় অনেক দিন তাঁকে গোলপোস্টের নীচে দেখা যায়নি।

জার্মান ফুটবল সংস্থার একটি বিশ্বস্ত সূত্র জানাচ্ছে, রাশিয়াতে নিয়ে যাওয়া হবে ম্যাঞ্চেস্টার সিটির লেরয় সানে ও ইলকায় গুন্দোয়ানকে। সঙ্গে চেলসির আন্তোনিও রুডিগার ও আর্সেনালের মেসুত ওজিলও সম্ভবত চূড়ান্ত দলে থাকছেন। অথচ সাম্প্রতিক ফর্মের বিচারে ওজিলেরই বাদ পড়ার সম্ভাবনা রয়েছে বলে শোনা যাচ্ছিল। ওজিল ও গুন্দোয়ান সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগানোর সঙ্গে ছবি তুলে যথেষ্ট সমালোচিত হয়েছিলেন। এমনকী জার্মান ফুটবল সংস্থার তরফ থেকেও সরকারি ভাবে তাঁদের কাজের নিন্দা করা হয়। তাই অনেকের আশঙ্কা ছিল বিশ্বকাপের দল গড়ার সময় এই ঘটনার প্রভাব পড়লেও পড়তে পারে। শেষ পর্যন্ত অবশ্য তেমন কিছুই হয়নি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।