প্রথমবারের মতো কলেজ শিক্ষার্থীদের জন্য রোবটিক্স প্রতিযোগিতা

বাংলাদেশে প্রথমবারের মতো কলেজ শিক্ষার্থীদের জন্য শুরু হতে যাচ্ছে রোবটিক্স প্রতিযোগিতা। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), জাপান দূতাবাস, জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশন (জেইটিআরও) এবং আইসিটি মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জাপানের এডুকেশন টেকনোলোজি কোম্পানি ভেনচুরাস লিমিটেড এই প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে।

বাংলাদেশ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নতুন ক্যাম্পাসে মার্চের ২১ এবং ২২ তারিখে এই রোবটিক্স প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

উক্ত প্রতিযোগিতায় ১৫টি কলেজ অংশ নেবে। সেগুলো হলো-নটর ডেম কলেজ, ঢাকা সিটি কলেজ, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা কলেজ, রাজউক উত্তরা মডেল কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, হলিক্রস স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ, বিএএফ শাহীন কলেজ, ট্রাস্ট কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, এসওএস হারমান মেইনার স্কুল অ্যান্ড কলেজ, সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুল এবং চিটাগং গ্রামার স্কুল, ঢাকা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী দলকে পুরস্কার হিসেবে দেওয়া হবে এক লাখ টাকা।

প্রতিযোগিতার প্রথম দিন ওয়ার্কশপের আয়োজন করা হবে। এতে থাকবে ক্যারিয়ার সেমিনার, প্যানেল ডিসকাশন এবং কোডিং ওয়ার্কশপ। প্রতিযোগিতার দ্বিতীয় দিন মূল প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতার আয়োজন প্রসঙ্গে ভেনচুরাস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও সহ-প্রতিষ্ঠাতা ইউরিকা ইউডা বলেন, ‘আমরা এই রোবটিক্স প্রতিযোগিতার আয়োজন করতে পেরে আনন্দিত। আমরা আশা করছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে কলেজের শিক্ষার্থীরা আইটি এবং বিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন ধরনের দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করতে পারবে।’

প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং জাপান এক্সটারনাল ট্রেড অরগানাইজেশনের বাংলাদেশ প্রধান ডাইসু কে আরাই। একই দিন প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম।

এ ছাড়াও মূল প্রতিযোগিতা অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে থাকবেন এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশি নারী নিশাত মজুমদার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।