’রোহিঙ্গারা বাংলাদেশে পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্র করতে পারবে না’

মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশকারী ১০ লাখ ৩৮ হাজার রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন হয়েছে। এ রোহিঙ্গারা বাংলাদেশে পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্র করতে পারবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৯তম বৈঠকে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের পক্ষ থেকে কমিটিকে বিষয়টি অবহিত করা হয়।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি টিপু মুনশির সভাপতিত্বে এ বৈঠক হয়।

কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, মো. ফরিদুল হক খান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার চৌধুরী বৈঠকে অংশ নেন।

বৈঠকে কমিটি কুতুপালং ক্যাম্পসহ কক্সবাজারে অবস্থিত সকল ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গার নিরাপত্তা নিশ্চিত করার জন্য ফেন্সিং কার্যক্রম শুরু করাসহ রোহিঙ্গাদের রান্নার জন্য দ্রুত জ্বালানির ব্যবস্থা করার সুপারিশ করে। অন্যথায় কক্সবাজারের বনাঞ্চল হুমকির মুখে পড়বে। এছাড়া বৈঠকে রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিশ্চিত করার জন্য কক্সবাজারে বিশেষ থানা গঠন করার সুপারিশ করা হয়।

জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক, বিজিবির মহাপরিচালক, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।