‘নিকৃষ্টতম’ দেশগুলি থেকে কেন আমরা শরণার্থী নিচ্ছি?

শরণার্থী ইস্যুতে তীব্র কটাক্ষ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক বৈঠকে ট্রাম্প প্রশ্ন তোলেন কেন ‘নিকৃষ্টতম’ দেশগুলি থেকে শরণার্থীদের গ্রহণ করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

শরণার্থী প্রতিরোধ এবং গ্রিন কার্ড ভিসায় কড়া পদক্ষেপ করতে এদিন হোয়াইট হাউসে  সিনেটর এবং কংগ্রেস সদস্য নিয়ে বৈঠক করেন ট্রাম্প। নাম প্রকাশে অনিচ্ছুক এক সদস্য ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, ট্রাম্প বৈঠকে বলেন, ‘নিকৃষ্টতম’ দেশগুলি থেকে আসা শরণার্থীদের কেন আমরা গ্রহণ করছি?

‘নিকৃষ্টতম’ দেশ বলতে হাইতি এবং আফ্রিকা মহাদেশের দেশগুলিকে চিহ্নিত করতে চেয়েছেন ট্রাম্প বলে মত ডেমোক্র্যাট নেতাদের। ট্রাম্পের এই মন্তব্যে সমালোচনার ঝড় ওঠে মার্কিন সংবাদমাধ্যগুলিতেও। যদিও ট্রাম্পের এ হেন মন্তব্য অস্বীকার করেছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের মুখপাত্র রাজ শাহ এক বিবৃতিতে জানান, ওয়াশিংটনের নেতারা বাইরের দেশগুলির জন্য লড়াই করেন, কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকাবাসীর জন্য লড়াই করেন। শরণার্থী প্রতিরোধে স্থায়ী সমাধানের পথ খুঁজতে মরিয়া বলে জানায় হোয়াইট হাউস।

ডেমোক্র্যাটিক নেতা তথা মার্কিন কংগ্রেস সদস্য লুইস গুতেরেজ বলেন, “নির্দিষ্ট দেশ, মানুষ এবং রং ট্রাম্পের অপছন্দ আমরা জানতাম। কিন্তু তাঁর এই মন্তব্যে ১০০ শতাংশ নিশ্চিত্ আমাদের প্রেসিডেন্ট জাতিবিদ্বেষী।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।