আম বয়ানের মধ্য দিয়ে শুরু হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্ব

আজ শুক্রবার বাদ ফজর দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমানের উপস্থিতিতে আম বয়ানের মধ্য দিয়ে ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

আজ বাদ জুমা বয়ান করবেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ হোসেন, বাদ আসর বয়ান করবেন বাংলাদেশের মাওলানা আব্দুল বারী ও বাদ মাগরিব বয়ান করবেন বাংলাদেশের মাওলানা মোহাম্মদ রবিউল হক।

 আর জুমাপূর্ব বয়ান ও জুমার নামাজের ইমামতি করবেন কাকরাইলের মুরব্বি হাফেজ মাওলানা জুবায়ের।

রোববার (১৪ জানুয়ারি) পর্যন্ত তিনদিন ব্যাপী তাবলীগ জামাতের শীর্ষস্থানীয় মুরুব্বীরা আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান করবেন। ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শুক্রবার (১২ জানুয়ারি) প্রথম দিন। উত্তরের হিমেল হাওয়া আর কনকনে শীত উপেক্ষা করে লাখো মুসল্লি বয়ান, তাশকিল, তাসবিহ-তাহলিলে কাটাচ্ছেন। তবে তীব্র শীতের কারণে বিশেষ প্রয়োজন ছাড়া মুসল্লিদের প্যান্ডেলের বাইরে যেতে দেখা যায়নি। শীত বস্ত্র মুড়ি দিয়ে ইজতেমায়ী কার্যক্রমে অংশগ্রহন করেন তারা। তাবলীগ জামাতের শীর্ষ স্থানীয় মুরুব্বীরা আরবি ও উর্দুতে বয়ান করবেন এবং মুসল্লিদের সুবিধার্থে তা বাংলা তরজমা করা হবে।

এছাড়াও এসব বয়ান ইংরেজী, ফার্সি ভাষায় তরজমা করা হবে। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লি আল্লাহকে রাজি-খুশি করানোর জন্য এবং আখলাক ঠিক রাখতে বয়ান শুনবেন।

প্রথম ধাপে ইজতেমায় অংশ নিয়েছে দেশের ১৬ জেলার মুসল্লি। আগামী ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে প্রথম ধাপ। ফের ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় ধাপ।

একইভাবে আখেরি মোনাজাতের মধ্যেদিয়ে ২১ জানুয়ারি শেষ হবে এবারের (২০১৮ সালের) বিশ্ব ইজতেমা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।